শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজবাড়ী জেলায় নৌকার প্রার্থীর পক্ষে নির্বাচন পরিচালনায় যুবলীগের কমিটি গোয়ালন্দে মহাসড়কের পাশে বন বিভাগের ৫৪১টি গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা রাজবাড়ীতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাজবাড়ী থিয়েটারের আয়োজনে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু রাজবাড়ী কালেক্টরেটের পক্ষ থেকে এডিসি মাহাবুর রহমানকে বিদায় সংবর্ধনা প্রদান রাজবাড়ী জেলা পুলিশের পক্ষ থেকে এডিসিকে বিদায় সংবর্ধনা পাংশায় অস্ত্র মামলায় গ্রেফতারকৃত কৃষক লীগ নেতা হেনা মুন্সী শ্রীঘরে পাংশায় নিপা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় র‌্যালী ও আলোচনা সভা পাংশায় ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সোয়া তিন ঘন্টা ফেরী চলাচল বন্ধ

রাজবাড়ীসহ একুশটি জেলার ডিজিটাল রেকর্ড রুম উদ্বোধন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০, ১.৪৬ এএম
  • ৩০২ বার পঠিত

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজবাড়ীসহ ২১টি জেলার ‘ডিজিটাল রেকর্ড রুম’ উদ্বোধন করা হয়েছে।

গতকাল ২৩শে ডিসেম্বর দুপুর ১২টায় এই ডিজিটাল রেকর্ড রুমের উদ্বোধন অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মাকসুদুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকার বিভাগীয় কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান, আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আব্দুল মান্নান, রংপুরের জেলা প্রশাসক আসিফ আহসান, কুড়িগ্রামের আরডিসি মোঃ মাহমুদুল হাসান ও চট্টগ্রামের আরডিসি আশরাফুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে উদ্বোধন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারকালে জেলা প্রশাসক দিলসাদ বেগম, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোহাম্মদ আশেক হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, রেকর্ড রুম শাখার সহকারী কমিশনার মোঃ আরিফুজ্জামান, জেলা প্রশাসনের অন্যান্য সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাবসহ গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথিসহ অন্যান্য বক্তাগণ স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গকন্ধু, মুক্তিযুদ্ধের সকল শহীদ ও সম্ভ্রম হারানো ২লক্ষ মা-বোনসহ ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর সাথে শাহাদতবরণকারী তার পরিবারের সকল শহীদদের স্মরণ করে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযোদ্ধারা নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন বলেই আমরা একটি স্বাধীন দেশ পেয়েছিলাম। স্বাধীনতার মহান স্থপতির স্বপ্ন ছিল একটি সুখী ও সমৃদ্ধ আধুনিক সোনার বাংলা প্রতিষ্ঠার। জাতির পিতার সেই স্বপ্নের আধুনিক সোনার বাংলা গড়তে তার কন্যার নেতৃত্বে আজকে বাংলাদেশ বিশে^র বুকে একটি ডিজিটাল আধুনিক বাংলাদেশের মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। সেই অগ্রযাত্রাকে আরো এগিয়ে নিতে আজকে ভূমি মন্ত্রণালয় তার সকল কার্যক্রমকে ডিজিটালাইজেশন করছে। তারই ধারাবাহিকতায় সাধারণ জনগণের দোরগোড়ায় ভূমি সংক্রান্ত সুবিধা পৌঁছে দিতে সারা দেশের ২১টি জেলার ডিজিটাল রেকর্ড রুম কার্যক্রমের উদ্বোধন করা হলো। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলার রেকর্ড রুম ডিজিটালাইজড করার মাধ্যমে দেশের ভূমি কার্যক্রমকে ওয়ান বেল্ট কার্যক্রমের আওতায় অন্তর্ভুক্ত করা হবে। এর মাধ্যমে দেশের সাধারণ মানুষকে কোন প্রকার হয়রানী ছাড়াই স্বল্প সময়ের মধ্যে ডিজিটাল সেবা প্রদান করা সম্ভব হবে।

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশের সুবিধা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভূমি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ভূমি সেবাসমূহ ডিজিটাল সেবাতে রূপান্তর করার মাধ্যমে নামজারী অনলাইন ভূমি উন্নয়ন পরিষদের সুবিধার পাশাপাশি ডিজিটাল রেকর্ডসমূহ সফলভাবে প্রথম পর্যায়ে রাজবাড়ী জেলাসহ দেশের ২১টি জেলা বাস্তবায়ন হতে যাচ্ছে।

রাজবাড়ী জেলার ৮২৪টি মৌজায় সিএস, আরএস,  এসএ, বিএস, পেটি ও দিয়ারা জরীপে মোট খতিয়ান সংখ্যা ১৪ লক্ষ ৭ হাজার ৯৪২টি এবং তার মধ্যে ডিজিটাল এন্ট্রি সম্পন্ন হয়ে আর্কাইভকৃত ১২ লক্ষ ২৯ হাজার ৯৯৩টি। সাধারণ নাগরিকগণ ৎংশ.ষধহফ.মড়া.নফ এর মাধ্যমে বিএস খতিয়ান এবং বঢ়ড়ৎপযধ.মড়া.নফ এর মাধ্যমে পর্যায়ক্রমে অন্য সকল খতিয়ান নিজ ঘরে বসে দেখতে পারবেন এবং নির্ধারিত মূল্যে খতিয়ানের আবেদন করে হাতেনাতে বা ডাকযোগে খতিয়ান সংগ্রহ করতে পারবেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved  2019 Rajbarisangbad
Theme Developed BY ThemesBazar.Com