বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজবাড়ী জেলায় নৌকার প্রার্থীর পক্ষে নির্বাচন পরিচালনায় যুবলীগের কমিটি গোয়ালন্দে মহাসড়কের পাশে বন বিভাগের ৫৪১টি গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা রাজবাড়ীতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাজবাড়ী থিয়েটারের আয়োজনে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু রাজবাড়ী কালেক্টরেটের পক্ষ থেকে এডিসি মাহাবুর রহমানকে বিদায় সংবর্ধনা প্রদান রাজবাড়ী জেলা পুলিশের পক্ষ থেকে এডিসিকে বিদায় সংবর্ধনা পাংশায় অস্ত্র মামলায় গ্রেফতারকৃত কৃষক লীগ নেতা হেনা মুন্সী শ্রীঘরে পাংশায় নিপা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় র‌্যালী ও আলোচনা সভা পাংশায় ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সোয়া তিন ঘন্টা ফেরী চলাচল বন্ধ

রাজবাড়ী সোশিও-কালচারাল ফোরামের আয়োজনে প্রয়াত বরেণ্য চিত্রশিল্পী মনসুর-উল-করিমের স্মরণ সভা অনুষ্ঠিত

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০, ১.১৮ এএম
  • ৪৭০ বার পঠিত

॥খোন্দকার আরাফাত হোসেন॥ নবগঠিত ‘রাজবাড়ী সোশিও-কালচারাল ফোরাম(আরএসসিএফ)’ নামক একটি সংগঠনের আয়োজনে গতকাল ১৪ই অক্টোবর বিকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে সদ্য প্রয়াত একুশে পদকপ্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিমের স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

আরএসসিএফের সভাপতি রিয়াসাদ আকতারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নিলয় সাহার সঞ্চালনায় স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, আরএসসিএফের প্রধান উপদেষ্টা ও সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, প্রয়াত মনসুর উল করিমের একমাত্র কন্যা সাদিয়া মনসুর, জামাতা মোঃ বদিউজ্জামান, ছোট ভাইয়ের স্ত্রী ও রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক আজিজা খানম, মীর মশাররফ হোসেন স্মৃতি পরিষদের সভাপতি আঃ সালাম মন্ডল, কবি নেহাল মাহমুদ, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের চিত্রকলার শিক্ষক মুশাররফ হোসেন, সাপ্তাহিক অনুসন্ধান পত্রিকার সম্পাদক বাবু মল্লিক, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক শাহনেওয়াজ পারভেজ, সাংস্কৃতিক কর্মী আসাদুজ্জামান বাবলা, অরণী সাংস্কৃতিক সংসদের সভাপতি মুনিরুল হক মুনির, রাজবাড়ী সাংস্কৃতিক সংঘের সভাপতি সাদমান সাকিব রাফি, আরএসসিএফের উপদেষ্টা ও রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক সুরজিৎ চক্রবর্তী, উপদেষ্টা ফারুক উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তাগণ বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিমের জীবন ও কর্মের উপর আলোকপাত করে বলেন, তিনি ছিলেন রাজবাড়ী জেলার অন্যতম একজন কৃতি সন্তান ও উজ্জ্বল নক্ষত্র। তিনি সবসময় চিত্রকলার উন্নয়নে সচেষ্ট ছিলেন। সত্তরের দশকের শুরু থেকে আমৃত্যু তিনি দেশের চিত্রশিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। চিত্রকলায় বিশেষ অবদানের জন্য ২০০৯ সালে তিনি দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘একুশে পদক’-এ ভূষিত হন। দীর্ঘ ৪০ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শেষে অবসর গ্রহণের পর থেকে তিনি নিজের প্রতিষ্ঠিত বুনন আর্ট স্পেসে বসবাসের পাশাপাশি রাজবাড়ীর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রমের সাথে সক্রিয় ছিলেন। রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত গুণী ব্যক্তিত্ব হিসেবে মৃত্যুর পর দাফনের পূর্বে রাষ্ট্রীয় সম্মান না জানানোয় বক্তাদের অনেকে ও তার সন্তান-স্বজনরা দুঃখ প্রকাশ করেন।

স্মরণ সভার শুরুতে প্রথমে প্রয়াত মনসুর উল করিমের আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর তার জীবনী পাঠ করেন আরএসসিএফের সিনিয়র সহ-সভাপতি রিফাহ নানজিবা অহনা এবং স্বাগত বক্তব্য রাখেন আহনাফ তাহমিদ খান রাইয়ান। আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং আরএসসিএফের সদস্যগণসহ অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিম (৭০) গত ৫ই অক্টোবর বেলা সোয়া ১২টার দিকে রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ওই দিনই বিকালে মরদেহ রাজবাড়ী শহরতলীর কাজীবাঁধা এলাকায় তার প্রতিষ্ঠিত ‘বুনন আর্ট স্পেস’-এ নিয়ে আসা হয় এবং রাত ৮টায় রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে জানাযার নামাজ শেষে ভবাণীপুর ২নং পৌর কবরস্থানে দাফন করা হয়।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved  2019 Rajbarisangbad
Theme Developed BY ThemesBazar.Com