শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজবাড়ী জেলায় নৌকার প্রার্থীর পক্ষে নির্বাচন পরিচালনায় যুবলীগের কমিটি গোয়ালন্দে মহাসড়কের পাশে বন বিভাগের ৫৪১টি গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা রাজবাড়ীতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাজবাড়ী থিয়েটারের আয়োজনে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু রাজবাড়ী কালেক্টরেটের পক্ষ থেকে এডিসি মাহাবুর রহমানকে বিদায় সংবর্ধনা প্রদান রাজবাড়ী জেলা পুলিশের পক্ষ থেকে এডিসিকে বিদায় সংবর্ধনা পাংশায় অস্ত্র মামলায় গ্রেফতারকৃত কৃষক লীগ নেতা হেনা মুন্সী শ্রীঘরে পাংশায় নিপা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় র‌্যালী ও আলোচনা সভা পাংশায় ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সোয়া তিন ঘন্টা ফেরী চলাচল বন্ধ

রাজবাড়ীর গোদার বাজার পদ্মা নদীর পাড় ঃ সম্ভাবনাময় একটি পর্যটন স্পট

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০, ১.৩১ এএম
  • ৮৩৫ বার পঠিত

॥ইসতিয়াক হোসেন সোয়েব॥ রাজবাড়ী জেলায় দর্শনার্থীদের ভ্রমণের জন্য অন্যতম আকর্ষণীয় একটি স্থান হচ্ছে ‘গোদার বাজার এলাকার পদ্মা নদীর পাড়’।

রাজবাড়ী শহরের প্রাণকেন্দ্র থেকে খুব কাছে অবস্থিত হওয়ার কারণে খুব সহজেই শহরের যেকোন জায়গা থেকে যাওয়া যায় সেখানে।

শহরের ব্যস্ত কোলাহল থেকে বাঁচতে একটুখানি সতেজ বাতাসের জন্য ছুটির দিনে অনেক দর্র্শনার্থীই ভীড় জমান গোদার বাজার পদ্মার পাড়ে। শুধুমাত্র ছুটির দিনেই নয়-প্রতিদিনই সৌন্দর্য পিপাসু অনেক মানুষ ভীড় জমান ওই এলাকায়।

রাজবাড়ী জেলা প্রশাসন ও সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের পক্ষ থেকে দর্শনার্থীদের সুবিধার কথা বিবেচনা করে বসার জন্য নদীর পাড়ে কিছু অবকাঠামো নির্মাণের ব্যবস্থা করেছিল। কিন্তু গত বছরের নদী ভাঙ্গনের সময় সেগুলোর অধিকাংশই নদীগর্ভে বিলীন হয়ে গেছে। কিছু স্থাপনা বেঁচে গেলেও অযত্ন-অবহেলায় সেগুলোরও এখন বেহাল দশা। এছাড়া রাজবাড়ীবাসী অনেকদিন যাবৎ সেখানে একটি পার্ক নির্মাণের দাবী জানিয়ে আসলেও এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। প্রয়োজনীয় অবকাঠামোসহ একটি পার্কের অভাবে দর্র্শনার্থীরা পরিপূর্ণভাবে পদ্মা নদীর সৌন্দর্য উপভোগ করতে পারছেন না। এছাড়া নদী পাড়ে নেই পর্যাপ্ত আলোর ব্যবস্থা। যার জন্য নিরাপত্তার অভাবে দর্র্শনার্থীরা রাতের পদ্মার সৌন্দর্যও উপভোগ করতে পারেন না। এছাড়াও নেই দর্শনার্থীদের জন্য আধুনিক কোন ওয়াশরুমের ব্যবস্থা। এসব প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণসহ গোদার বাজার পদ্মার পাড়ে যদি একটি পার্ক নির্মাণ করা যায় তাহলে সহজেই তা জেলা সদরের বাইরে প্রতিটি উপজেলাসহ জেলার বাইরের পর্যটকদেরও আকর্ষণ করবে। যা রাজবাড়ীর মতো একটি পশ্চাৎপদ জেলার অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখবে। কিছু কর্মসংস্থানেরও সৃষ্টি হবে, যা স্থানীয় অনেক তরুণকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি দিবে।

গোদার বাজারের জনপ্রিয়তা রাজবাড়ী জেলা ছাড়িয়ে দেশের অন্যান্য জেলাগুলোতেও পৌঁছে গেছে। কিন্তু নদীর পাড়ে প্রয়োজনীয় অবকাঠামোসহ একটি পার্কের অভাবে জেলার বাইরের অনেকের ইচ্ছা থাকা সত্ত্বেও পরিবার ও বন্ধু-বান্ধব নিয়ে ঘুরতে আসার আগ্রহ হারিয়ে ফেলেন। যা রাজবাড়ী জেলার জন্য অনেক বড় ক্ষতি।

প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে অচিরেই গোদার বাজার পদ্মার পাড়কে সারা দেশে পর্যটন শিল্পের জন্য গুরুত্বপূর্ণ একটি অঞ্চল হিসেবে পরিচয় করিয়ে দিতে পারে। দ্রুত শহর রক্ষা বাঁধের কাজ শেষ করে দর্র্শনার্থীদের কথা মাথায় রেখে প্রয়োজনীয় অবকাঠামোসহ একটি পার্ক নির্মাণ করে গোদার বাজার পদ্মা পাড়ের খ্যাতি সারা দেশে ছড়িয়ে দিয়ে এলাকাটিকে পর্যটন শিল্পের জন্য এক সম্ভাবনাময় অঞ্চলে পরিণত করতে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved  2019 Rajbarisangbad
Theme Developed BY ThemesBazar.Com