বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজবাড়ী জেলায় নৌকার প্রার্থীর পক্ষে নির্বাচন পরিচালনায় যুবলীগের কমিটি গোয়ালন্দে মহাসড়কের পাশে বন বিভাগের ৫৪১টি গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা রাজবাড়ীতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাজবাড়ী থিয়েটারের আয়োজনে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু রাজবাড়ী কালেক্টরেটের পক্ষ থেকে এডিসি মাহাবুর রহমানকে বিদায় সংবর্ধনা প্রদান রাজবাড়ী জেলা পুলিশের পক্ষ থেকে এডিসিকে বিদায় সংবর্ধনা পাংশায় অস্ত্র মামলায় গ্রেফতারকৃত কৃষক লীগ নেতা হেনা মুন্সী শ্রীঘরে পাংশায় নিপা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় র‌্যালী ও আলোচনা সভা পাংশায় ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সোয়া তিন ঘন্টা ফেরী চলাচল বন্ধ

জাপানের টোকিওতে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সেমিনার

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ৭.২৪ পিএম
  • ৪২৪ বার পঠিত

॥টোকিও প্রতিনিধি॥ জাপানের টোকিওতে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১০ই অক্টোবর টোকিও’র একটি হোটেলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সরকার ও টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসের সার্বিক সহযোগিতায় আই.এম জাপান নামক একটি প্রতিষ্ঠান এই সেমিনারের আয়োজন করে।
জাপানের প্রায় এক হাজার প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনারে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ।
আরও বক্তব্য রাখেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। স্বাগত বক্তব্য রাখেন আই.এম জাপান কোম্পানীর প্রেসিডেন্ট সাদানোরি সাকামোতো।
প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ তার বক্তব্যে বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে ধাবমান। আমাদের এই উন্নয়নের সক্রিয় অংশীদার জাপান। তিনি জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনার বিষয়টি বিবেচনায় নিয়ে বাংলাদেশ সরকার জাপানসহ বিশ্বের অন্যান্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ও মানব সম্পদ ব্যবস্থাপনায় নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি সেমিনারে উপস্থিত বিপুল সংখ্যক জাপানী প্রতিষ্ঠানের কর্ণধার ও প্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, ‘বাংলাদেশী কর্মীগণ দক্ষ, কর্মঠ ও মেধাবী এবং জাপানের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা অত্যন্ত গভীর, তাই আপনাদের প্রতিষ্ঠানে নিয়োগের সময় বাংলাদেশীদের অগ্রাধিকার দেওয়ার অনুরোধ করছি’।
রাষ্ট্রদূত ফাতিমা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। তার সাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সাথে দ্বি-পাক্ষিক আলোচনার ফলশ্রুতিতে গত ২৭শে আগস্ট ২০১৯ তারিখে বাংলাদেশ হতে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষর হয়েছে যা বাংলাদেশের বিপুল সংখ্যক দক্ষ লোকবল জাপানে নিয়োগে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করেছে। রাষ্ট্রদূত বাংলাদেশের দক্ষ মানবসম্পদ জাপানে নিয়োগে জাপানী প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা কামনা করেন।
সেমিনারে মাচিদা হাসপাতালের প্রধান পরিচালক কেইসুকে ইরাকো চিকিৎসা প্রতিষ্ঠানের জন্য মানবসম্পদ উন্নয়ন বিষয়ক উপস্থাপনা করেন।
এছাড়া আই.এম জাপানের প্রধান নির্বাহী কর্মকর্তা কিয়োই ইয়ানাগিসাওয়া টেকনিক্যাল ইন্টার্ন ট্রেনিং প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। পরে জাপানে কর্মরত বাংলাদেশী টেকনিক্যাল ইন্টার্নগণ তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন।
সেমিনারটি আয়োজনে আরও সহযোগিতা করে জাপান বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল এন্ড ইকোনমিক কো-অপারেশন, জাপান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এবং ন্যাশনাল ফেডারেশন অব স্মল বিজনেস অ্যাসোসিয়েশন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved  2019 Rajbarisangbad
Theme Developed BY ThemesBazar.Com