বুধবার, ২৯ জুন ২০২২, ০৭:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হাইকোর্টের রায় আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ রাজবাড়ী সদরের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের মধ্যে অনুদানের চেক-গাছের চারা বিতরণ রাজবাড়ীতে সংসদ সদস্যদ্বয়ের অংশগ্রহণে জেলা পরিষদের সভা অনুষ্ঠিত রাজবাড়ী সদরের গোদার বাজারে নদীর ভাঙন রক্ষার চলমান কাজ পরিদর্শনে এমপি সালমা চৌধুরী রুমা নতুন নিয়মে হবে বাংলাদেশ পুলিশের কনস্টেবল নিয়োগ রাজবাড়ীর আবুল হোসেন কলেজের সাবেক অধ্যক্ষ দুলালের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ তদন্তের নির্দেশ রাজবাড়ীর আবুল হোসেন কলেজের গভর্নিং বডি’র সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ ৪জনকে লিগ্যাল নোটিশ দৌলতদিয়ায় মহাসড়কে ডাকাতির প্রস্তুতিকালে দুই যুবক গ্রেফতার দৌলতদিয়ায় র‌্যাবের অভিযানে আটক ১ব্যক্তির ৩০ হাজার টাকা জরিমানা

রাজবাড়ী কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে বৃষ্টিরোধে এবারও থাকছে না ত্রিপল

  • আপডেট টাইম : বুধবার, ৩১ জুলাই, ২০১৯, ৭.৩৩ পিএম
  • ৩৯৫ বার পঠিত

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৩১শে জুলাই সকাল সাড়ে ১০টায় পবিত্র ঈদুল আযহা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় সিভিল সার্জন ডাঃ মোঃ মাহফুজার রহমান সরকার, রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ আশেক হাসান, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, পুলিশ সুপারের কার্যালয়ের ডিআইও-১ মীর্জা আবুল কালাম আজাদ ও রাজবাড়ী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ছমির উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, ইমাম কমিটি ও বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, প্রতিবারের ন্যায় এবারও যথাযথ মর্যাদায় পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। ঈদের প্রধান জামাত সকাল ৮টায় শহীদ খুশি রেলওয়ে ঈদগাঁহ ময়দানে অনুষ্ঠিত হবে। জামাতের মহিলাদের নামাজ পড়ার পৃথক ব্যবস্থা থাকবে। গত ঈদুল ফিতরের ন্যায় এবারের ঈদুল আযহার প্রধান জামাতেও ইমামতি করবেন রাজবাড়ী কোর্ট জামে মসজিদের খতিব মাওলানা মোঃ মোস্তফা সিরাজুল কবির। প্রতি বছরের ন্যায় এবারও ঈদের জামাতের সকল আয়োজন করবে রাজবাড়ী পৌরসভা। পরিষ্কার-পরিচ্ছন্নতার দায়িত্ব পালন করবে ফায়ার সার্ভিস। বৃষ্টি বা প্রাকৃতিক দুর্যোগ হলে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে কোর্ট মসজিদে। ঈদ উপলক্ষে পৌরসভার পক্ষ থেকে সড়কে আলোকসজ্জা করা হবে। ঈদের প্রধান জামাতের সার্বিক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করার জন্য পুলিশ সুপারকে অনুরোধ জানানো হয়। ঈদের দিন জেলখানা, শিশু সদন ও হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। খাবার পরিবেশনের বিষয়টি তদন্ত করবে এ উপলক্ষে গঠিত কমিটি। পূর্বে দেখা গেছে আমাদের জাতীয় সম্পদ চামড়া বিভিন্ন সময়ে চোরাপথে পার্শ্ববর্তী দেশে পাচার হয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে সরকারী নির্দেশনা মোতাবেক জেলায় যে সমস্ত পশু কোরবানী করা হবে সেগুলোর চামড়া যাতে চোরা কারবারীদের মাধ্যমে পাচার হয়ে যেতে না পারে সে জন্য জেলা পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হবে।
তিনি আরো বলেন, বিভিন্ন তথ্য মতে জানা যায় ঈদের সময় শহরের বিভিন্ন সড়কে বেপরোয়া গতিতে মোটর সাইকেল চালানোসহ ইভটিজিংয়ের মতো বিভিন্ন ধরণের ঘটনা ঘটে। এ সময় যাতে ২জনের বেশী মোটর সাইকেলে না চড়ে এবং লাইসেন্স ছাড়া ও বেপরোয়া গতিতে মোটর সাইকেল চলানোসহ ইভটিজিং প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সভার পক্ষ থেকে পুলিশ সুপারকে অনুরোধ জানানো হলো।
সভায় উপস্থাপিত বিভিন্ন তথ্য মতে, রাজবাড়ীর হাসপাতাল সড়কসহ বিভিন্ন সড়কে স্কুল-কলেজ চলাকালীন সময়ে প্রতিনিয়ত ট্রাক চলাচল করছে। এর জন্য যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। স্কুলের কোমলমতি শিশুদের কথা বিবেচনা করে যাতে স্কুল চলাকালীন সময় ব্যতিরেকে ওই সড়কে ট্রাক চলাচল করে সে জন্য ট্রাফিক বিভাগকে অনুরোধ করা হলো। বর্তমানে সারা দেশে ডেঙ্গু আতংক বিরাজ করছে। ঈদের সময় হয়তো অনেকে ঢাকা থেকে রাজবাড়ীতে এসে ডেঙ্গুতে আক্রান্ত হতে পারেন। তবে এতে আতংকিত হওয়ার কিছু নেই। সিভিল সার্জনের তথ্য মতে, রাজবাড়ী সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডেঙ্গু রোগ পরীক্ষা ও রোগীদের চিকিৎসা জন্য মেডিকেল টিম গঠনসহ বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে ডেঙ্গু রোগ প্রতিরোধে আমাদের সকলকে বাড়ীর আশেপাশে যেসব স্থানে পানি জমে মশা জন্মাতে পারে সেসব স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য অনুরোধ করা হলো। কোরবানীর পশুর বর্জ্য থেকে যাতে দুর্গন্ধ না ছড়ায় সে জন্য পৌরসভার নির্ধারিত স্থানে কোরবানী দিতে হবে, অথবা যারা নিজেদের ব্যবস্থাপনায় কোরবানী দিবে তাদেরকে কোরবানীর রক্ত-বর্জ্য ঠিকমতো পরিষ্কার করতে হবে।
এছাড়াও ঈদের আগে যাতে পণ্যমূল্য নিয়ন্ত্রণে থাকে সে জন্য মোবাইল কোর্ট ও তদারকির ব্যবস্থা থাকবে। সকলে মিলে যাতে রাজবাড়ী জেলাতে অত্যন্ত সুন্দরভাবে ঈদুল আযহা উদযাপন করা যায় সেই জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী বলেন, অতীতের মতো পৌরবাসী যাতে ঈদের নামাজ ঠিকমতো আদায় করতে পারে সেই জন্য পৌরসভার পক্ষ থেকে কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানে মহিলাদের নামাজের পৃথক ব্যবস্থাসহ সকল ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে বৃষ্টির জন্য যে ত্রিপলের ব্যবস্থা করা হয় সেটি ব্যয়বহুল যা পৌরসভার একার পক্ষে করা অত্যন্ত কষ্টসাধ্য। যার কারণে ত্রিপলের পরিবর্তে সামিয়ানার ব্যবস্থা করা হবে। কোরবানীর পশুর বর্জ্য অপসারণসহ কোথায় কোথায় পশু কোরবানী করতে হবে সে ব্যাপারে মাইকিং করে পৌরবাসীকে জানানো হবে। বর্তমানে দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ ক্ষেত্রে পৌরবাসীর আতংকিত হওয়ার কিছু নেই। শহরের যেসব গুরুত্বপূর্ণ জায়গায় বিশেষ করে বাজার, মার্কেট, জনসমাগম বেশী এসব জায়গায় মশার ওষুধ ছিটানো হবে। যেসব জায়গায় মশার ওষুধ দেয়া সম্ভব হবে না সেসব জায়গায় প্রত্যেকের বাড়ীর আশেপাশে নিজ উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা করতে হবে। কারণ মশা নিধনে যে ওষুধ ব্যবহার করা হয় সেটি অত্যন্ত ব্যয়বহুল। রাজবাড়ী পৌর এলাকার সব জায়গায় এই ওষুধ ছিটাতে প্রায় ২০ থেকে ২২ লক্ষ টাকার দরকার হবে। যার ব্যয় বহন করা পৌরসভার পক্ষে সম্ভব না। বিষয়টি মাথায় রেখে পৌরবাসীকে তাদের নিজ উদ্যোগে নিজের বাড়ীর আশেপাশে পরিষ্কার রাখার জন্য আহ্বান হয়।
এছাড়াও রাজবাড়ী পৌরসভার হাসপাতাল সড়ক দিয়ে যেসব ট্রাক চলাচল করে আমরা চাই সেটি যাতে স্কুল চলাকালীন সময়ে বাদ দিয়ে রাত ১০টার পরে চলাচল করে। অনেক ক্ষেত্রে দেখা যায়, রাত ১০টার পরে হাসপাতাল সড়ক দিয়ে ৩০ টনের অধিক ওজনের ট্রাক চলাচল করছে। কিন্তু হাসপাতাল সড়ক যেভাবে করা তাতে ১৩/১৪ টনের বেশী লোড বহন করতে পারে না। এতে সড়কটি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তিনি সুন্দরভাবে ঈদ উদযাপনের জন্য সকলের প্রতি আহ্বান জানান।
উল্লেখ্য, বৃষ্টির কারণে গত ৫ই জানুয়ারী ঈদুল ফিতরের দিন সকাল ৮টা ৫মিনিটে নির্ধারিত সময়ের ২৫মিনিট আগেই রাজবাড়ী শহরের রেলওয়ে কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।
সকাল সাড়ে ৮টায় এই প্রধান ঈদের নামাজ শুরু হওয়ার সময় নির্ধারিত থাকলেও গুড়ি গুড়ি বৃষ্টির কারণে ৮টা ৫মিনিটে সময় নামাজ শুরু হয়। এর কিছুক্ষণের মধ্যে মুষলধারে তীব্র বৃষ্টি শুরু হয়।
বৃষ্টির আগাম বার্তা থাকা স্বত্ত্বেও রাজবাড়ী পৌরসভা কর্তৃপক্ষ প্যান্ডেলে বৃষ্টির পানি রোধে ত্রিপল দিয়ে বৃষ্টির পানিরোধের জন্য কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। ফলে প্রধান জামাতে অংশগ্রহণকারীরা বৃষ্টিতে ভিজে নামাজ আদায়ে বাধ্য হন। আবার নির্ধারিত সময়ের ২৫মিনিট আগে জামাত শুরু হওয়ায় বৃষ্টির কারণে বহু মানুষ প্রধান ঈদের জামাতে শরীক হতে পারেননি।
এবারও চলতি বর্ষা মৌসুমে ঈদুল আযহা উদযাপিত হবে। এ মৌসুমে প্রায় প্রতিদিনই রাজবাড়ীতে একাধিক বার বৃষ্টি হচ্ছে। নামাজ আদায়ের সুবিধার্থে রাজবাড়ী শহরবাসী রেলওয়ে কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানের প্যান্ডেল বৃষ্টির পানি রোধে ত্রিপল দিয়ে তৈরীর জন্য পৌরসভা ও জেলা প্রশাসকের প্রতি আহবান জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved  2019 Rajbarisangbad
Theme Developed BY ThemesBazar.Com