শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজবাড়ী জেলায় নৌকার প্রার্থীর পক্ষে নির্বাচন পরিচালনায় যুবলীগের কমিটি গোয়ালন্দে মহাসড়কের পাশে বন বিভাগের ৫৪১টি গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা রাজবাড়ীতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাজবাড়ী থিয়েটারের আয়োজনে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু রাজবাড়ী কালেক্টরেটের পক্ষ থেকে এডিসি মাহাবুর রহমানকে বিদায় সংবর্ধনা প্রদান রাজবাড়ী জেলা পুলিশের পক্ষ থেকে এডিসিকে বিদায় সংবর্ধনা পাংশায় অস্ত্র মামলায় গ্রেফতারকৃত কৃষক লীগ নেতা হেনা মুন্সী শ্রীঘরে পাংশায় নিপা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় র‌্যালী ও আলোচনা সভা পাংশায় ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সোয়া তিন ঘন্টা ফেরী চলাচল বন্ধ

বালিয়াকান্দি উপজেলায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা॥কৃষকের মুখে হাসি

  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ জানুয়ারী, ২০১৯, ৭.১০ পিএম
  • ৩১৭ বার পঠিত

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলাতে এ বছর গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখছে কৃষকেরা।
উপজেলার বিভিন্ন এলাকার জমি বেলে দো-আঁশে পরিপূর্ণ থাকায় গম চাষে ইতিবাচক প্রভাব পড়েছে। ভালো ফলন পাওয়ার সম্ভাবনায় হাসি ফুটেছে চাষীদের মুখে।
উপজেলার ইসলামপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি অফিসার মাসুমা আক্তার, পুতুল আক্তার ও কাজী আব্দুর রব বলেন, আমরা আমাদের উন্নত প্রযুক্তির বিভিন্ন দিক চাষীদের মধ্যে তুলে ধরে তাদেরকে বোঝানোর কারণে এবার এই এলাকার অনেক জমিতে গমের চাষ হয়েছে। আমরা কৃষকদের বাড়ী বাড়ী গিয়ে তাদেরকে উন্নত প্রযুক্তিতে ফসল উৎপাদন সম্পর্কে ধারণা দিতে সক্ষম হয়েছি। অফিসের মাধ্যমে গ্রামের প্রান্তিক চাষীদের মধ্যে উন্নত জাতের বীজ এবং বিনামূল্যে সার, কীটনাশক ও প্রয়োজনীয় কৃষি সরঞ্জাম বিতরণের মাধ্যমে চাষীদের গম চাষে উৎসাহিত করে তুলেছি।
ইসলামপুর ইউনিয়নের বাড়াদী, নারায়ণপুর ও শেকাড়া গ্রামের কয়েকজন কৃষক বলেন, আমরা আগেও গমের আবাদ করেছি। কিন্তু ফলন ভালো না হওয়ায় ক্ষতি হয়েছে। জমিতে লোনা ভাব থাকায় আগের মতো উৎপাদন হয় না। এখন দাম ভালো হওয়ায় এবং চাহিদা বেশী থাকায় এ বছর আমরা গম চাষে আগ্রহী হয়ে আবাদ করেছি। কৃষি অফিসারদের পরামর্শে সমন্বিত চাষের মাধ্যমে একই জমিতে গমের সঙ্গে অন্যান্য ফসলের চাষ করি। তাদের পরামর্শে আবাদ করে কম খরচে ফলন বৃদ্ধি পেয়েছে। আশ াকরছি এ বছর গমের ভালো ফলন পাবো।
বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার মোঃ সাখাওয়াত হোসেন বলেন, এই উপজেলার চাষীরা আগ্রহ হারিয়ে গম চাষ কমিয়ে দিয়েছিল। বর্তমানে গমের দাম বেশী হওয়ায় কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ ও সমন্বিত চাষের পরামর্শ দেওয়া হয়। এতে ভালো কাজ হয়েছে। লোনা ভাব কেটে গিয়ে জমির উর্বরা শক্তি ফিরে এসেছে। আমরা চাষীদের গম আবাদের প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছি। চলতি মৌসুমে বালিয়াকান্দি উপজেলায় ১৫০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৭৫ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved  2019 Rajbarisangbad
Theme Developed BY ThemesBazar.Com