শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজবাড়ী জেলায় নৌকার প্রার্থীর পক্ষে নির্বাচন পরিচালনায় যুবলীগের কমিটি গোয়ালন্দে মহাসড়কের পাশে বন বিভাগের ৫৪১টি গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা রাজবাড়ীতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাজবাড়ী থিয়েটারের আয়োজনে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু রাজবাড়ী কালেক্টরেটের পক্ষ থেকে এডিসি মাহাবুর রহমানকে বিদায় সংবর্ধনা প্রদান রাজবাড়ী জেলা পুলিশের পক্ষ থেকে এডিসিকে বিদায় সংবর্ধনা পাংশায় অস্ত্র মামলায় গ্রেফতারকৃত কৃষক লীগ নেতা হেনা মুন্সী শ্রীঘরে পাংশায় নিপা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় র‌্যালী ও আলোচনা সভা পাংশায় ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সোয়া তিন ঘন্টা ফেরী চলাচল বন্ধ

সাত মাস পর বাংলাদেশ ভারত বিমান চলাচল শুরু

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০, ২.০২ এএম
  • ৪২৮ বার পঠিত

॥স্টাফ রিপোর্টার॥ করোনা ভাইরাস(কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ ৭মাসের অধিক সময় বন্ধ থাকার পর ‘এয়ার বাবল’ ব্যবস্থার আওতায় গতকাল ২৮শে অক্টোবর থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে পুনরায় বিমান চলাচল শুরু হয়েছে।

গতকাল বুধবার সকাল ৯টা ৪৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর(এইচএসআইএ) থেকে কোলকাতার উদ্দেশে ইউএস-বাংলা এয়ারলাইন্সের নিয়মিত একটি বাণিজ্যিক ফ্লাইট উড্ডয়নের মধ্য দিয়ে ফের দুই দেশের মধ্যে বিমান চলাচল শুরু হল।

এয়ারলাইন্সের মুখপাত্র বলেন, এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, বাংলাদেশ-এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান এবং ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা(সিইও) ক্যাপ্টেন মেসবাহ্ উদ্দিন আহমেদ কোলকাতাগামী যাত্রীদের বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

ইউএস-বাংলা এয়ারলাইন্স গতকাল ২৮শে অক্টোবর সকাল ১০টা ৩০ মিনিটে ঢাকা-চেন্নাই-ঢাকা ফ্লাইটটিও পুনরায় চালু করেছে। জাতীয় পতাকাবাহী বিমান আজ থেকে নয়াদিল্লীগামী ফ্লাইট যাত্রার মধ্য দিয়ে ভারতে যাত্রী পরিবহন পুনরায় শুরু করবে।

এর আগে এয়ারলাইন্সের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দিল্লী রুটে চলাচল ছাড়াও, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগামী ১ ও ১৫ই নভেম্বর থেকে যথাক্রমে কোলকাতা ও চেন্নাইয়ে তাদের ফ্লাইট পুনরায় চালু করবে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স সোমবার ছাড়া সপ্তাহে ছয় দিন কোলকাতায় এবং চেন্নাইয়ে সপ্তাহে চারদিন সোমবার, বুধবার, শুক্রবার ও শনিবার ফ্লাইট পরিচালনা করবে।

স্থানীয় আরেকটি বিমান পরিবহন নভোএয়ার তাদের কোলকাতা ফ্লাইট পুনরায় চালু করার প্রস্তুতি নিয়েছে, তবে এখনো তারিখ নির্ধারণ করা হয়নি।

এই এয়ার বাবল চুক্তির আওতায় শুধু বাংলাদেশ ও ভারতের মধ্যেই ফ্লাইট পরিচালনা করা হবে। কোন তৃতীয় দেশকে এর সঙ্গে যুক্ত করা হবে না। কোন ট্রানজিট যাত্রী বহন করা হবে না।

ভারত ইতোমধ্যে ফ্রান্স, জার্মানী, সংযুক্ত আরব আমিরাত ও মালদ্বীপের মতো কয়েকটি দেশের সাথে এ ধরনের এয়ার বাবল চুক্তি করেছে। বাংলাদেশের ক্ষেত্রে এটি হচ্ছে এধরণের প্রথম চুক্তি।

এয়ার বাবল ব্যবস্থা অনুযায়ী, বাংলাদেশী এয়ারলাইন্স-বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং নভো এয়ার সপ্তাহে ২৮টি ফ্লাইট পরিচালনা করবে।

অন্যদিকে, ভারতীয় পরিবহন এয়ার ইন্ডিয়া, ভিস্টারা, ইন্ডিগো, স্পাইসজেট এবং গোএয়ার সপ্তাহে সম সংখ্যক ফ্লাইট পরিচালনা করবে।

ভারতীয় ৫টি এয়ারলাইন্স দিল্লী-ঢাকা-দিল্লী, কোলকাতা-ঢাকা-কোলকাতা, চেন্নাই-ঢাকা-চেন্নাই এবং মুম্বাই-ঢাকা-মুম্বাই রুটে ফ্লাইট পরিচালনা করবে।

ভারতীয় হাইকমিশন গত ৯ই অক্টোবর বাংলাদেশী নাগরিকদের জন্য অনলাইনে ভিসা আবেদন সেবা পুনরায় শুরুর ঘোষণা দিয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে চিকিৎসা, ব্যবসা, চাকুরী, সাংবাদিকতা, কূটনীতি, ব্যক্তিগত, কর্মকর্তা, জাতিসংঘ কর্মকর্তা ও জাতিসংঘ কূটনৈতিক এই নয়টি ক্যাটাগরিতে ভারতীয় ভিসা প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved  2019 Rajbarisangbad
Theme Developed BY ThemesBazar.Com