শনিবার, ২৩ মার্চ ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজবাড়ী জেলায় নৌকার প্রার্থীর পক্ষে নির্বাচন পরিচালনায় যুবলীগের কমিটি গোয়ালন্দে মহাসড়কের পাশে বন বিভাগের ৫৪১টি গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা রাজবাড়ীতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাজবাড়ী থিয়েটারের আয়োজনে চার দিনব্যাপী নাট্যোৎসব শুরু রাজবাড়ী কালেক্টরেটের পক্ষ থেকে এডিসি মাহাবুর রহমানকে বিদায় সংবর্ধনা প্রদান রাজবাড়ী জেলা পুলিশের পক্ষ থেকে এডিসিকে বিদায় সংবর্ধনা পাংশায় অস্ত্র মামলায় গ্রেফতারকৃত কৃষক লীগ নেতা হেনা মুন্সী শ্রীঘরে পাংশায় নিপা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতায় র‌্যালী ও আলোচনা সভা পাংশায় ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সোয়া তিন ঘন্টা ফেরী চলাচল বন্ধ

রাজবাড়ীর রেলওয়ে ঈদগাঁহ ময়দানে স্থায়ী প্যান্ডেল নির্মাণ সময়ের দাবী-

  • আপডেট টাইম : সোমবার, ২৬ জুলাই, ২০২১, ২.৪৪ এএম
  • ২৩০ বার পঠিত

॥স্টাফ রিপোর্টার॥ ত্যাগের মহিমা নিয়ে যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে গত ২১শে জুলাই রাজবাড়ীতে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হয়েছে।

তবে রাজবাড়ী পৌরসভার অব্যবস্থাপনার কারণে বৃষ্টিতে শান্তিপূর্ণ ও স্বস্তিকর পরিবেশে রাজবাড়ী শহরবাসী রেলওয়ে ঈদগাঁহ ময়দানে পবিত্র ঈদুল আযহা’র প্রধান জামাতে নামাজ আদায় করতে না পারায় ঈদগাঁহ ময়দানে স্থায়ী প্যান্ডেল নির্মাণের দাবী উঠেছে।

রাজবাড়ী পৌরসভার অব্যবস্থাপনা, প্রাকৃতিক দুর্যোগ আর সর্বশেষ করোনার কারণে গত প্রায় ৪বছর ধরে রেলওয়ে ঈদগাঁহ ময়দানে ঈদের বিশাল প্রধান জামাতে নামাজ আদায় থেকে বঞ্চিত হচ্ছে শহরবাসী।

শুরুটা ২০১৮ সালের গত ১৫ই জুন রাতে। ঝড় ও বৃষ্টির কারণে রাজবাড়ী পৌরসভা কর্তৃক নির্মিত শহরের রেলওয়ে কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানের প্যান্ডেল বিধ্বস্ত হওয়ায় পরদিন গত ১৬ই জুন সকাল সাড়ে ৮টায় সেখানে ঈদুল ফিতরের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি। ওইদিন বিকল্প প্রধান জামাত একই সময়ে রাজবাড়ী জজ কোর্ট জামে মসজিদে অনুষ্ঠিত হলেও সেখানে বহু মানুষ জায়গার অভাবে নামাজ আদায় করতে পারেনি।

তবে একই বছরের ২০১৮ সালের ২২শে আগস্ট সকাল ৮টায় রাজবাড়ী শহরের রেলওয়ে ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

২০১৯ সালের ৫ই জুন বৃষ্টির কারণে সকাল ৮টা ৫মিনিটে নির্ধারিত সময়ের ২৫মিনিট আগেই রাজবাড়ী শহরের রেলওয়ে কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৮টায় এই প্রধান ঈদের নামাজ শুরু হওয়ার সময় নির্ধারিত থাকলেও গুড়ি গুড়ি বৃষ্টির কারণে ৮টা ৫মিনিটে সময় নামাজ শুরু হয়। এর কিছুক্ষণের মধ্যে মুষলধারে বৃষ্টি শুরু হয়।

আবহাওয়া অধিদপ্তরের বৃষ্টির পূর্বাভাস থাকা স্বত্ত্বেও রাজবাড়ী পৌরসভা কর্তৃপক্ষ তাবু বা ত্রিপল দিয়ে প্যান্ডেল না করায় ওই জামাতে অংশগ্রহণকারীরা বৃষ্টিতে ভিজে নামাজ আদায়ে বাধ্য হন এবং পূর্ব ঘোষণা ছাড়াই নির্ধারিত সময়ের ২৫মিনিট আগে জামাত শুরু হওয়ায় বৃষ্টির কারণে কয়েক হাজার মুসুল্লী প্রধান ঈদের জামাতে শরীক হতে পারেননি।

একই বছরের(২০১৯ সাল) ১২ই আগস্ট রাজবাড়ী রেলওয়ে কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানে সকাল ৮টায় ঈদুল আযহা’র প্রধান জামাত অনুষ্ঠিত হয়। তবে ঈদের এই প্রধান জামাতের কিছুক্ষণ পূর্বে একপশলা বৃষ্টি হওয়ায় মাঠের প্যান্ডেলে তাবু বা ত্রিপল না থাকায় ঈদগাঁহ ময়দানের বড় একটা অংশ কর্দমাক্ত হয়ে পড়ায় মুসল্লীদের ভোগান্তি পোহাতে হয়। মহিলারাও একই জামাতে পৃথক ব্যবস্থায় নামাজ আদায় করেন।

করোনাকালের ৩টি ঈদ : মহামারি করোনা ভাইরাসে অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যেই ২০২০ সালের ২৫শে মে পবিত্র ঈদুল ফিতর এবং ১লা আগস্ট পবিত্র ঈদুল আযহা উদযাপিত হয়। চলতি ২০২১ সালের ১৪ই মে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। তবে করোনার বিস্তার রোধে সরকারী নির্দেশনায় রাজবাড়ী শহরের কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানে করোনার বিস্তার রোধে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি।

জেলার প্রায় সকল মসজিদের ভিতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এছাড়াও বিভিন্ন এলাকায় স্বাস্থ্যবিধি মেনে পরিবারের সদস্যদের নিয়ে পারিবারিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

তবে গত ২১শে জুলাই স্বাস্থ্যবিধি মেনে রাজবাড়ী শহরের রেলওয়ে কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানে সীমিত পরিসরে পবিত্র ঈদুল আযহা প্রধান জামাতের আয়োজন করা হয়।

রাজবাড়ী শহরের রেলওয়ে ঈদগাঁহ ময়দানে সকাল ৮টায় ঈদুল আযহার প্রধান জামাতের জন্য সময় নির্ধারণ ছিল। কিন্তু বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের ২৫ মিনিট আগেই প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টা ৩৫মিনিটে গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যে নামাজ শুরু হলেও কিছুক্ষণের শুরু হয় মুষলধারে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের বৃষ্টির পূর্বাভাস থাকা স্বত্ত্বেও রাজবাড়ী পৌরসভা কর্তৃপক্ষ ঈদ জামাতের প্যান্ডেলে বৃষ্টির পানি রোধে তাবু বা ত্রিপলের কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। ফলে জামাতে অংশগ্রহণকারীরা বৃষ্টিতে ভিজে নামাজ আদায়ে বাধ্য হন। আবার পূর্ব ঘোষণা ছাড়াই নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে জামাত শুরু হওয়ায় বৃষ্টির কারণে শত শত মুসুল্লী এবারের প্রধান ঈদের জামাতে অংশগ্রহণ করতে পারেননি।

রেলওয়ে কেন্দ্রীয় ঈদগাঁহ ময়দানের প্রধান ঈদ জামাতে রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতুসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাসহ সহস্রাধিক মুসুল্লী বৃষ্টিতে ভিজে নামাজ আদায় করেন। এতে ইমামতি করেন জজ কোর্ট জামে মসজিদের খতিব মাওলানা মোস্তফা সিরাজুল কবির। এবারও রেলওয়ে ঈদগাঁহ ময়দানে ঈদের প্রধান জামাতে নামাজ আদায় থেকে বঞ্চিত শহরবাসীর মধ্যে ক্ষোভ ও অসন্তোস দেখা দিয়েছে।

রাজবাড়ী পৌরসভার কয়েকজন সচেতন নাগরিক বলেন, প্রতি বছর দুইটি ঈদের প্রধান জামাতে নামাজ আদায়ের জন্য পৌরসভা কর্তৃক অস্থায়ী প্যান্ডেল নির্মাণে যে অর্থ ব্যয় দেখানো হয়, তার দ্বিগুন টাকা খরচ করে রেলওয়ে ঈদগাঁহ ময়দানে স্থায়ী প্যান্ডেল নির্মাণ করা যায়।

সচেতন মহল, অবিলম্বে ঈদের প্রধান জামাতে রাজবাড়ী শহরবাসীর নির্বিঘ্নে নামাজ আদায়ের জন্য রেলওয়ে ঈদগাঁহ ময়দানে বৃষ্টি ও রোদ ঠেকাতে স্টিলের অবকাঠামোর মাধ্যমে স্থায়ী প্যান্ডেল নির্মাণের দাবী জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved  2019 Rajbarisangbad
Theme Developed BY ThemesBazar.Com